ঢাকা, মঙ্গলবার, ৭ মে, ২০২৪

টাঙ্গাইলে জাতির পিতার পদতলে কাদেরিয়া বাহিনীর অস্ত্র জমা দিবস উদযাপন

বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে আজ টাঙ্গাইলে ঐতিহাসিক ২৪ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিকট কাদেরিয়া বাহিনীর অস্ত্র জমা দিবস উদযাপন করা হয়েছে।

সকালে অস্ত্র জমাদানের ঐতিহাসিক মুহূর্তের ম্যুরাল চিত্র প্রদর্শনী ও গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলার আয়োজনসহ এক বর্ণাঢ্য শোভাযাত্রা টাঙ্গাইল শহর প্রদক্ষিণ শেষে কৃষক শ্রমিক জনতালীগ টাঙ্গাইল জেলা শাখার উদ্যোগে বিকালে শহীদ মিনার প্রাঙ্গনে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান খান ফারুক।

সভায় কৃষক শ্রমিক জনতালীগ টাঙ্গাইল জেলা শাখার সভাপতি এডভোকেট রফিকুল ইসলামের পরিচালনায় বক্তব্য রাখেন অনুষ্ঠানের সভাপতি ও কৃষক শ্রমিক জনতালীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান খোকা বীর প্রতীক, কৃষক শ্রমিক জনতালীগ যুগ্ম সম্পাদক প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী, কৃষক শ্রমিক জনতালীগ টাঙ্গাইল জেলা শাখার সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম, কাদেরিয়া বাহিনীর বেসামরিক প্রশাসক বীর মুক্তিযোদ্ধা আবু এনায়েত করিম, বীর মুক্তিযোদ্ধা আব্দুস সবুর খান বীর বিক্রম, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ বীর বিক্রম, বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক বীর প্রতীক, বীর মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন পাহাড়ী বীর প্রতীক, বীর মুক্তিযোদ্ধা অাব্দুল্লাহ বীরপ্রতীক, বীর মুক্তিযোদ্ধা খঃ অানোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা অানিসুল হক, বীর মুক্তিযোদ্ধা মনি খন্দকার, বীর মুক্তিযোদ্ধা শামসুল হক,  বীর মুক্তিযোদ্ধা সামাদ গামা, বীর মুক্তিযোদ্ধা সোলায়মান মিয়া, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের যুগ্ম মহাসচিব আতিকুল ইসলাম, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ টাঙ্গাইল জেলা কমান্ড কাউন্সিলের আহ্বায়ক আলহাজ্ব সাজ্জাদুর রহমান খোশনবীশ প্রমুখ।

আলোচনা সভায় টাঙ্গাইলের বিভিন্ন উপজেলার বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, মুক্তিযোদ্ধার সন্তান ও পরিবারবর্গ, জাতীয় ও স্থানীয় নেতাকর্মী ও সাধারণ জনগণসহ দেশবরেণ্য গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, একাত্তরের ১৬ ডিসেম্বর পাকিস্তান সেনাবাহিনীর আত্মসমর্পণের পরেও শেখ মুজিব পাকিস্তানে আটক ছিলেন। তাকে সামরিক ট্রাইব্যুনাল মৃত্যুদন্ডে দন্ডিত করেছিল। কাদের সিদ্দিকী ঘোষণা দেন যে শেখ মুজিব ফিরে না আসা পর্যন্ত তিনি এবং তাঁর বাহিনী আত্মসমর্পণ করবেন না। 

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে তার নেতৃত্বে যে কাদেরিয়া বাহিনী গড়ে ওঠে তার নিয়মিত সদস্য সংখ্যা ছিল ১৮ হাজার। আর স্বেচ্ছাসেবক সদস্য ছিল প্রায় ৭২ হাজার।

১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান থেকে ফিরে আসলে ঐ সালের (২৪ জানুয়ারি) কাদেরিয়া বাহিনী বঙ্গবীর কাদের সিদ্দিকীর নেতৃত্বে সামরিক কায়দায় এবং সুশৃঙ্খলভাবে টাঙ্গাইল বিন্দুবাসিনী বালক উচ্চ বিদ্যালয় মাঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে অস্ত্র সমর্পণ করে।

তার বাহিনীর জমা দেওয়া অস্ত্রের পরিমাণ ছিল এক লাখ চার হাজার।



ads

Our Facebook Page